ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

শনিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৫

রুট করবেন নাকি করবেন না?


বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনে রুট করার কথা বলা হয়ে থাকে। তবে অনেকেই জানেন না এই রুট আসলে কেন করা হয় বা রুট করার প্রয়োজনীয়তাই বা কতটুকু? এখন জানা যাক রুট আসলে কি?
রুট কোন প্রকার অ্যাপ অথবা সফটওয়্যার নয়। এটি একটা পারমিট যা ডিভাইস অথবা সিস্টেমের সম্পূর্ণ কন্ট্রোল দেয়। এখানে সবকিছুই করা যাবে শুধু সিস্টেম ফাইল মডিফাই করা যাবেনা। অনেকেই একটা প্রশ্ন করে থাকে আর তা হল ডিভাইসে রুট করা উচিত কি উচিত না। তাহলে অবশ্যই বলতে হয়, রুট করা জরুরী। তবে এর কিছু খারাপ দিকও রয়েছে।
অ্যাপ্লিকেশন ম্যানেজার
রুট করা মানে এডমিন এক্সেস পাওয়া অর্থাৎ ডিভাইসে সম্পূর্ণ কন্ট্রোল। এখন ইচ্ছামত ডিভাইস এর অ্যাপ/সিস্টেম অ্যাপস রিমুভ করা যাবে। যেমন স্টক সিস্টেম এর সাথে অনেক অ্যাপ আসে যা আমাদের ভালো লাগেনা অথবা কখনও ইউজ করা হয়না। রুট করলে সেই অ্যাপস গুলো রিমুভ করা যাবে অথবা ফোন মেমোরি থেকে এসডি কার্ড এ সরানো যাবে যা নরমালি পারা যায়না। এতে করে ডিভাইসের ইন্টারনাল মেমোরি ও RAM বাড়বে। আর এই দুইটা বাড়ানো মানে ডিভাইস এর স্পীড বাড়ানো।
পিক্সেল ডেনসিটি পরিবর্তন
রুট করার মাধ্যমে ডিভাইসের ইউজার ইন্টারফেস চেঞ্জ করা যায়। স্মার্টফোন মানেই অনেক স্মার্ট ফিচার তার ভিতরে থাকা। তবে স্ক্রিন সাইজ ছোট হওয়ার কারনে অনেক কাজ করতে অথবা দেখতে সমস্যা হয়। তাই পিক্সেল ডেনসিটি এর পরিবর্তনের মাধ্যমে ইন্টারনালি ডিভাইসের স্ক্রিন সাইজ বাড়িয়ে নিতে পারেন যা দিবে এক অন্য রকম অভিজ্ঞতা।
গতি বৃদ্ধি
অনেক অ্যাপ আছে যা ডিভাইসের বিভিন্ন ফাইল মডিফাই করে ডিভাইসের স্পীড ও পারফর্মেন্স একধাপ বাড়াবে। এটি হার্ডওয়্যার পরিবর্তন করতে পারবে না। তবে ফার্মওয়্যার এ পরিবর্তন ও অপটিমাইজ করে স্পীড বাড়াতে পারবে। রুট কার্নেল এর সাহায্যে আপনি আপনার ডিভাইস এর প্রসেসর ক্লক স্পীড ও হার্ডওয়্যার এর ব্যাবহার মডিফাই করতে পারবেন।
কাস্টম রম
রম অথবা ফার্মওয়্যার সিস্টেম যা ডিফল্ট ভাবে আপনার ডিভাইসের সাথে থাকে। রুট করলে ডিভাইসের ডিফল্ট সিস্টেম অথবা রম এ পরিবর্তন করা যায় ইচ্ছা মতো। অনেক ফিচার এড করা যায় যা নরমালি ডিভাইস হয়না। এছাড়াও সম্পূর্ণ সিস্টেম পরিবর্তন করতে পারবেন যা কাস্টম রম নামে পরিচিত।
সীমাবদ্ধতা
অনেকেই রুট করে ডিভাইসে কাস্টম রম ইন্সটল করতে চান না। এক্ষেত্রে কাস্টম রম না নিলে দেখা যায়, ফোনের জত আপডেট আসে সেগুলো চাইলেই ইন্সটল করা যায়না। তখন রুট রিমুভ করে ইন্সটল করতে হয়।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন