ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

মঙ্গলবার, ২৭ জানুয়ারী, ২০১৫

যে কোন পিকচার অথবা ইমেজ থেকে লেখা কপি/আলাদা করুন সহজে।

আশা করি অনেকেরই এই ট্রিকসটি কাজে লাগবে। আমাদের মাঝে মাঝেই কোন একটি ইমেজ থেকে লেখাগুলো টেক্সট আকারে নেওয়ার প্রয়োজন পড়। কিন্তু প্রয়োজন পড়লেই কি আর চলে? একটি ইমেজ থেকে কোন লেখা কপি করার কি খুব সহজ কোন উপায় জানা আছে আপনাদের? কারণ ইমেজ থেকে লেখা নিতে হলে তা দেখে দেখে আমাদেরকে টাইপ করে নিতে হয়। এতো কষ্ট কি ভালো লাগে? আপনারাই বলুন? বহুদিন থেকে এর সুরাহা খুঁজছিলাম। ইন্টারনেটে তো অনেক টিউটোরিয়ালই পাওয়া যায়। কিন্তু কতটাই আর কাজের? আজ সবশেষে পেয়ে গেলাম সেই কার্যকারী সমাধান। খুঁজে পেলাম GT Text নামের একটি ১৩ মেগাবাইটের একটি ফ্রি সফটওয়্যার। সবচেয়ে বড় কথা হল এটি সম্পূর্ণ একটি ফ্রি সফটওয়্যার। তাই ট্র্যায়াল বা আপগ্রেডের কোন ঝামেলা নেই। তাঁর আগে কিছু কথা জেনে রাখুন এই সফটওয়্যার সম্পর্কে।


এই সফটওয়্যার কিন্তু শুধু ইংরেজী টেক্সটই কনভার্ট করতে পারবে। তাই আবার বাংলা টেক্সট কপি করতে গিয়ে বিফল হলে কিন্তু আমার দোষ নেই। নিশ্চয়ই জানেন ইমেজ থেকে টেক্সট কপি করা মুশকিল। তাঁর উপর কম্পিউটার একটি হল যন্ত্র। সে তো ইমেজের ভিতর টেক্সট খুঁজে বের করে আন্দাজের উপর। তাই সহজ সরল ইমেজ ফাইল থেকেই সফটওয়্যারটি টেক্সট আলাদা করতে পারবে। বিভিন্ন ডিজাইন, স্টাইল এবং বিকৃত টেক্সট কনভার্ট করতে হয়ত সফটওয়্যারটি বেকায়দায় পড়তে পারে তাই সেই দায় আমার উপরে দিবেন না। এখন চলুন টিউটোরিয়াল এ চলে যাই...

প্রথমে ডাউনলোড করে নিন GT Text সফটওয়্যার।         







এরপর সফটওয়্যারটি ডাউনলোড করে সঠিক নিয়মে ইন্সটল দিন। ইন্সটল হওয়ার পর সেটি ওপেন করুন। File মেন্যু থেকে New Project ক্লিক করুন। যে ইমেজ থেকে টেক্সট আলাদা করতে চান সেই ইমেজ সিলেক্ট করে ওপেন করুন। এবার ক্রপ করার মত করে ইমেজের ভিতরে যে জায়গার লেখাগুলো টেক্সট আকারে নিতে চান সেটুকু টেনে সিলেক্ট করে দিন। এবার দেখবেন একটা ছোট উইন্ডো আসবে। সেখানে আপনার সেই কাঙ্ক্ষিত টেক্সটটুকু এসেছে। এখন Continue বাটনে ক্লিক করুন। সেই লেখাটুকু এখন কপি হয়ে গেছে। তাই জলদি করে একটা নোটপ্যাড ওপেন করে পেস্ট করুন। দেখবেন সেই লেখাটুকু চলে এসেছে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন