ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

বৃহস্পতিবার, ৮ জানুয়ারী, ২০১৫

মজিলা ফায়ারফক্স ব্রাউজারে বাংলা ফন্ট সমস্যা-সমাধান!




আমাদের অনলাইন বাঙ্গালী ব্যবহারকারীদের জন্য এক বড় সমস্যা ইন্টারনেটে বাংলা ফন্ট সমস্যা। প্রায়ই আমরা সাধারণত পিসি সেটাপ দেয়ার পর এই বাংলা ফন্ট সমস্যায় পড়ে থাকি। অনলাইনে বিভিন্ন বাংলা ব্লগ বা ওয়েব সাইটের ফন্টগুলো ব্রাউজারে সঠিকভাবে প্রদর্শন করেনা কিংবা অন্য যেকোন সমস্যা। সব ব্রাউজারেই এই সমস্যাগুলো ঘটে থাকে। তবে আজ আমি মজিলা ফায়ারফক্স ইন্টারনেট ব্রাউজারের জন্য সমাধানটি আপনাদের সাথে শেয়ার করব। এই ধরণের বাংলা ফন্ট সমস্যা সাধারণতOpen Type Bengali Font এবং ছোট কিছু সেটিংস এর অভাবে হয়ে থাকে। তবে চলুন এই অভাব পূরণ করা যাক?



বাংলা ফন্ট সমস্যা এবং সমাধান




মজিলা ফায়ারফক্স ব্রাউজারে বাংলা ফন্ট সমস্যা সমাধানের পদ্ধতিঃ

  • আপনার পিসিতে যদি Open Type Bengali Font থেকে না থাকে তবে আপনাকে প্রথমে তা ডাউনলোড করে নিতে হবে। এমনই Open Type Bengali Font হল Vrinda Font। ডাউনলোড করে নিন Vrinda Font এখানে ক্লিক করে।   
  • এবার ফন্টটি ডাউনলোড করে এটিকে উইন্ডোজের ফন্ট ফোল্ডারে পেস্ট করতে হবে। এজন্য ডাউনলোড করা Vrindaফন্টটি কপি করে Control Panel এ Font নামক ফোল্ডারে ঢুকে পেস্ট করুন।
  • এখন বাকি থাকল শুধু আপনার মজিলা ফায়ারফক্স ব্রাউজারের সেটিংস করা। এজন্য মজিলা ফায়ারফক্স ব্রাউজারেTools>Option>Content>Advanced ক্লিক করুন এবং একটি পপআপ উইন্ডো পাবেন। এবার ওই ট্যাবে নিচের ছবি স্ক্রিনশটের মত করে সেটিংস সম্পন্ন করুন।
বাংলা ফন্ট সমস্যা-সমাধান
  • এবার Ok বাটন চেপে কাজ শেষ করুন।
  • সর্বশেষে যেকোন বাংলা ব্লগ বা ওয়েব সাইট ভিজিট করে পরীক্ষা করুন যে আপনার পূর্বে ঘটিত ফন্ট সমস্যা এখন সমাধান হয়েছে কিনা?
আপনার সাথে এই ছোট টিউটোরিয়াল শেয়ার করতে পেরে কিছুটা উপকারও করতে পারি তবে আমাকে জানাতে ভুলবেন না। ধন্যবাদ। আল্লাহ হাফেজ... 

1 মন্তব্য(গুলি):