ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

মঙ্গলবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৫

DSLR ক্যামেরা নিবেন? জেনে নিন কিছু টিপস

পহেলা ফাল্গুন গেলো কয়েকদিন আগে, সামনে আসছে পহেলা বৈশাখ, এসব উৎসব উদযাপন করতে হলে এখন একটা ক্যামেরা থাকা চাই সবার কাছে। কিভাবে একটি ভালো DSLR ক্যামেরা বেছে নিবেন, তার কিছু টিপস জেনে নেই আজ।



১) প্রথমে ঠিক করুন আপনি ক্যামেরাটি কিসের জন্য ব্যবহার করতে চান। সাধারন ব্যবহারের জন্য না প্রফেশনাল ব্যবহারের জন্য। যেই কাজের জন্য কিনবেন ক্যামেরাতে যেন তার সব প্রয়োজনীয় বৈশিষ্ট্য থাকে।

২) আপনার বাজেট ঠিক করুন। মনে রাখবেন ক্যামেরা মানে শুধু এর বডি নয়, লেন্সটাও সমানভাবে জরুরী। কাজেই বাজেট ঠিক করার সময় লেন্সের কথা মাথায় রেখে ঠিক করুন বাজেট, কারণ ক্যামেরার সাথে আপনাকে আরো কিনতে হতে পারে এক্সট্রা ব্যাটারি, মেমোরি কার্ড, ফ্ল্যাশ, ফিল্টারস, ট্রাইপড এবং ক্যামেরার সুরক্ষার জন্য ব্যাগ বা কেস।

৩) ক্যামেরাটি কবে রিলিজ হয়েছে খোঁজ নিন। হয়ত দেখা যাবে আপনি একটা ক্যামেরা কিনলেন এবং তার কিছুদিন পরেই সেটার আপগ্রেড বের হল। অনেক ক্যামেরাতেই এখন ফার্মওয়্যার আপগ্রেড থাকে, যেটা ক্যামেরার লাইফ দীর্ঘায়ু করতে সাহায্য করে।

৪) ক্যামেরা কত মেগাপিক্সেল দেখে নিন। ইদানীং অনেক মেগাপিক্সেলের ক্যামেরা দেখা যায়, যেখানে মাত্র কিছুদিন আগেই ৮ মেগাপিক্সেল ছিল সর্বাধিক। এখন ক্যানন ৫ডি মার্ক ২ তে আছে ২১.১ মেগাপিক্সেল সেন্সর। কিন্তু আসলে ১০ মেগাপিক্সেলের উপরে যে কোন ক্যামেরাতেই অনেক ভালো ছবি উঠে। কাজেই আপনার প্রয়োজন অনুযায়ী ঠিক করুন কত মেগাপিক্সেল আপনি কিনতে চান। প্রফেশনাল কাজের জন্য হাই রেজুলেশন ক্যামেরা দরকার হয়, কিন্তু পার্সোনাল ব্যবহারের জন্য খুব বেশি রেজুলেশন লাগে না।

৫) আপনার কি ফুল ফ্রেম সেন্সর দরকার নাকি জেনে নিন আগে। ফুল ফ্রেম সেন্সরে আপনি ৩৫ এমএম ফিল্ম ক্যামেরার সমান ফ্রেম সাইজ পাবেন। এর মানে হল আপনি লেন্স দিয়ে ট্রু এঙ্গেল ভিউ পাবেন-এটা ওয়াইড এঙ্গেল আর্কিটেকচারাল বা ল্যান্ডস্কেপ ছবি তোলার জন্য ভালো। এটা হাই ISO তেও অনেক ভালো পারফর্ম করে।

৬) ক্যামেরাতে কি ফরম্যাটে ছবি ওঠে সেটা জেনে নিন। প্রফেশনাল ফটোগ্রাফাররা RAW ফরম্যাটে তুলে থাকে ছবি। RAW অনেক বড় ফাইল ক্যাপচার করতে পারে যেটা পরে ইমেজের ক্ষতি করা ছাড়াই গ্রেড ও ম্যানিপুলেট করা যায়।

৭) ক্যামেরার সাইজ এবং ওজন দেখে নেওয়া খুব জরুরী। আপনি কি ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফী করতে চান নাকি ক্যামেরা দিয়ে সব জায়গায় ঘুরতে যেতে চান, তার উপর নির্ভর করে সঠিক সাইজ ও ওজনের ক্যামেরাটি বেছে নিন।

৮) আপনি যেই ক্যামেরাটি কিনবেন সেটাতে কি ভিডিও ফাংশন আছে নাকি দেখে নিন। আপনি যদি কখনো ব্যবহার নাও করতে চান তাও ক্যামেরাতে এইচডি ভিডিও ফাংশন থাকলে অনেক সময়ই তা কাজে আসতে পারে।

৯) আপনার যদি কোন ব্র্যান্ডের লেন্স থাকে, তাহলে সেই ব্র্যান্ডেরই ক্যামেরা কিনতে হবে এমন কোন কথা নেই, কারণ এখন বাজারে অনেক এডাপ্টর পাওয়া যায়। আপনি ক্যাননের বডির সাথে নাইকনের লেন্স ব্যবহার করতে পারবেন অনায়াসেই যদি একটা এডাপ্টর ব্যবহার করেন।

১০) ক্যামেরাটি কি আপগ্রেডেবল ও আপডেটেবল নাকি জেনে নিন। শখ করে ক্যামেরা কিনে যদি বেশিদিন ব্যবহার করতে না পারেন আপডেট করার অভাবে তাহলে সেটা হবে খুবই দুঃখজনক। কাজেই কম দামে এন্ট্রি লেভেল মডেল না কিনে একটু বেশি দাম দিয়ে হলেও আপগ্রেডেবল ক্যামেরা কিনুন, কারণ সেটা বেশি দিন কাজে আসবে আপনার।
যেই ক্যামেরাই আপনি কিনেন না কেন ক্যামেরার সবসময় যত্ন নেওয়া উচিত। লেন্স সব সময় পরিষ্কার রাখবেন যাতে কোন দাগ না পরে তাতে। আর ছবি তুলে নিয়মিত তার ব্যাক আপ রাখবেন অবশ্যই, যাতে শখের ছবিগুলো কোনভাবে হারিয়ে না যায়।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন