ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

সোমবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৫

চলুন জেনে নেই OTG ক্যাবল সম্পর্কে এবং বুঝে নেই এর ব্যবহার সমূহ

আজকের পোষ্টে আলোচনা করব বর্ত্তমান যুগের সবচেয়ে আলোচিত বিষয় OTG ক্যাবল OTG শব্দের পূর্ণ রূপ হল “On The Go” । অর্থাৎ USB on the go অথবা OTG এর মানে হল আপনি আপনার ডিভাইসটিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত করতে পারবেন।
এই ক্যাবল দিয়ে আপনি কি কি সুবিধা পাবেন তা দেখাতে চেষ্টা করব।

প্রথমেই চলুন দেখে নেই ক্যাবলটি:


এই ক্যাবলটি দিয়ে আপনি আপনার এন্ড্রয়েড এ আলাদা স্টোরেজ, হার্ড ড্রাইভ, কি-বোর্ড, মাউস, প্রিন্টার সহ আরো নানা ধরনের ডিভাইস সংযুক্ত করতে পারবেন।
2
এই OTG ক্যাবল সর্ব প্রথম Blackberry ডিভাইসে ব্যবহার করা হত তবে সেটি শুধুমাত্র একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডাটা ট্রান্সফার করার জন্য কিন্তু বর্ত্তমানে জনপ্রিয় এন্ড্রয়েড এর ভার্সন ৩.১ থেকে এর ব্যবহার শুরু হয়েছে ইতিমধ্যে প্রায় সমস্ত ফোন কোম্পানি এই সুবিধা দিয়ে নতুন ফোন বাজারে আনছে তবে পুরাতন ফোনে যদি হার্ডওয়ার এর মান ভাল হয় তবে রুট করে ডিভাইস এ OTG চালানো সম্ভব।
আপনার যদি OTG সাপোর্টেড ডিভাইসের থাকে তবে আপনি অনেক কাজ পিসি ছাড়াই করতে পারবেন OTG সাপোর্ট থাকার কারণে আপনি পিসি ছাড়াই আপনার ক্যামেরার ফটোগুলো খুব সহজে প্রিন্টারে পাঠানো যাবে, এছাড়া কী-বোর্ড সহ অন্যান্য ইউএসবি স্টিক এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায়।
এবার চলুন OTG দিয়ে আপনি কি কি কাজ করতে পারবেন জেনে নিই-
3
হার্ডওয়্যার এর উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে
যেমন: স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী- বোর্ড, মাউস, হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। আপনার ফোনেই আপনি ডিশ এবং টিভি দেখতে পারবেন।
আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস যেমন হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ যুক্ত করতে চান তাও পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে কিছু অ্যাপ ব্যবহার করতে হবে,
যেমন:-USB Host Controller.
4
আজকের মত এই পর্যন্ত ঈ আমার সমস্ত ধরনের ভুল ভ্রান্তি ক্ষ্মমার দৃষ্টিতে দেখবেন বলে আশা করছি।
বিঃদ্রঃ টিটিতে অনেক বড় ভাইয়েরা আছেন যারা অনেক এডভান্স আমার এই পোষ্ট শুধু তাদের জন্য যারা আমার মত একটু কম জানেন আর বুঝেন।
ধন্যবাদ সবাইকে কষ্ট করে পোষ্ট পড়ার জন্য

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন