ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫

গেমস জোন [পর্ব-২৮৫] :: ডেড ট্রিগার ২ (২০১৪)

প্রযুক্তির কি চমক! প্লে-স্টেশন ৩ / এক্সবক্স ৩৬০ কনসোলের  মতো গ্রাফিক্স এখন মোবাইলেই! আর সাইজও চমকপ্রদক  মাত্র ৪৬১ মেগাবাইট! হুম কথা বলছি ডেড ট্রিগার ২ গেমটি নিয়ে! পিসিতে হাউস অফ দ্যা ডেড যেমন খেলেছিলাম আমরা ঠিক তেমনি এই গেমটি ! তবে গেমটির গেম-প্লে এবং স্টোরিলাইন উন্নত এবং গ্রাফিক্স এর কথা আর নাই বা বললাম!
ডেড ট্রিগার ২ একটি ফার্স্ট পারসন শুটার ভিডিও গেম যেটি নির্মাণ এবং প্রকাশ করেছে Madfinger Games. গেমটি এন্ড্রয়েড এবং আইওএস ডিভাইসগুলোর জন্য ২০১৩ সালের অক্টোবরে মুক্তি দেওয়া হয় আর ফেসবুকে গেমটি ছাড়া হয় ২০১৪ সালের ফেব্রুয়ারীতে। সিরিজের প্রথম গেম ডেড টিগারের মতোই এই গেমটিও সিঙ্গেল প্লেয়ার জুম্বি শুটার ফিচার সার্পোট করে, তবে যদিও গেমটি সম্পূর্ণ নেট ভিক্তিক একটি গেম। মানে গেমটি খেলতে হলে মোবাইলের নেট সংযোগ সবসময় চালু থাকতে হবে। আর হ্যাঁ, তত বেশি মেগাবাইট কাটবে না, এই ধরো গেমটি ঘন্টায় ৩/৫ মেগাবাইট করে ডাটা কেটে নেবে। আর গেমটি এনভিডিয়া কোম্পানির টেগরা ৪ মোবাইট গ্রাফিক্স ফিচার রয়েছে বিধায় গেমটি গ্রাফিক্স উচ্চ মানের। ইউনিটি গেম ইঞ্জিণ দিয়ে তৈরি এই গেমটি বিনামূল্যে গুগল প্লে-স্টোর এবং আপল এপপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে তবে গেমটি In-app purchases রয়েছে।
গেমটিতে প্রায় বিশ্বের ১০ অঞ্চল ফিচার করা হয়েছে, যাদের মধ্যে রয়েছে আমেরিকা, চীন, আফ্রিকা অঞ্চল। প্রত্যেকটি অঞ্চলের রয়েছে  ভিন্ন ভিন্ন আবহাওয়া এবং কালচার। রয়েছে আনলকেবল অস্ত্র এবং স্টোরিলাইন ও কুইক-প্লে মিশনসমূহ। গেমটিতে রয়েছে নতুন ফিচার অটোশুট। যা দিয়ে গেমটি খেলা সহজ করে দেওয়া হয়েছে। তবে আসল মজা পেতে হলে এডভান্স শুট দিয়ে খেলে দেখতে পারো গেমটি।
গেমটিতে মেইন অবজেক্ট হলো একটিই, তা হলো জুম্বিদের খুন করা! আর গেমটিতে লিমিটেড পরিমাণের হেলথ সিস্টেম রয়েছে যা অবশ্য পড়ে টাকা / গোল্ড দিয়ে আপগ্রেড করে নেওয়া যাবে।
গেমটিতে দুটি উপায়ে অস্ত্র এবং গেজেড গুলো ক্রয় এবং আপগ্রেড করা যাবে, তা হলো ডলার এবং গোল্ড এর বিনিময়ে। তবে গেমটিতে ডলার অর্জন করা সহজ, গোল্ড অর্জন করা কঠিন।
গেমটিতে জুম্বি রয়েছে তিন প্রকারের, প্রথম টি হলো সবুজ চোখের যেটি মূলত খাঁমচি দিয়ে তোমাকে আক্রমণ করতে আসবে। দ্বিতীয় টি হলো লাল চোখা, যেটি একটু এগ্রেসিভ, এই জাতীয় জুম্বিরা হাতে লাঠি সোটা নিয়ে তোমারে মারতে আসবে।
তৃতীয় প্রকার হচ্ছে বিভিন্ন মিনি বস। এর অন্যান্য জুম্বিদের থেকে আকৃতিতে হালকা বড় এব এক এক জন মিনি বসের এক এক পাওয়ার রয়েছে। যেমন এক জন তার মুখ থেকে থুথু মারবে তোমার প্রতি, যা তোমাকে এড়িয়ে চলতে হবে, আরেকপ্রকার মিনি বস রয়েছে যার নাম রাইনো এরা হেভি আরমর পরে আসবে। এদের কে মারতে হলে তাদের পিছনে গিয়ে মারতে হবে, পিঠের দিকে। আর এদের মধ্যে আমার কাছে পাওয়ারফুল লেগেছে বিঞ্জানী মিনিবসদের । এদের কে মারতে হয় দুর থেকে কারণ এরা রেডিয়েশন যুক্ত পোশাক পড়ে থাকে। আর তাই এদের কাছে গেলে তোমার প্রাণ দ্রুত কমতে থাকবে . . . . .

নির্মাতা এবং প্রকাশকঃ

Madfinger Games

ইঞ্জিণ:

Unity

খেলা যাবেঃ

এন্ড্রয়েড, আইওএস এবং ফেসবুকে

 

মুক্তি পায়ঃ

অক্টোবর-ফেব্রুয়ারী ২০১৩ – ২০১৪ সাল জুড়ে

ধরণঃ

ফাস্ট পারসন শুটার

খেলার ধরণঃ

সিঙ্গেল প্লেয়ার

 

সিস্টেম রিকোয়ারমেন্টঃ

এন্ড্রয়েড ললিপপ কিংবা কিটক্যাট,
কোয়াড কোর প্রসেসর,
১ গিগাবাইট র‌্যাম,
৫০০ মেগাবাইট ফ্রি মেমোরী স্পেস,
গুগল প্লে সার্ভিস ৫.০ সংস্করণ
ইন্টারনেট সংযোগ
২০১২ সালে ম্যাডফিঙ্গার গেমস তাদের ডেড ট্রিগার গেমটি মুক্তি দিয়েছিলো। ডেড ট্রিগার একটি ফ্রি-টু-প্লে জুম্বি শুটার গেম। সিরিজের প্রথম গেমটির গ্রাফিক্সও চমৎকার ছিলো। তবে ডেড ট্রিগার ২ গেমটিতে কাহিনীচক্রকে আরো সুন্দর এবং বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। এবং এরই সাথে প্রত্যেকটি মিশনের ডিফিকাল্টি ফিচারটিও ডেড ট্রিগার ২ গেমটিতে আনা হয়েছে। আর অটোফায়ার এর কথা তো আগেই বলেছি।
তুমি যদি মোবাইল এফপিএস গেমসগুলোয় নতুন হয়ে থাকো তাহলে তোমার জন্য রয়েছে অটোফায়ার , আর তুমি যদি অরিজিনাল ডেড ট্রিগারের স্বাদ নিতে চাও তাহলে এডভান্সড মোড বা মেনুয়ার ফায়ারিং মোডে খেলতে পারো।
তবে গেমটিতে আমার বিরক্ত লাগে এর সেইফ হাউস কে নিয়ে। গেমটির যাবতীয় অর্থনৈতিক কার্যাবলি ওই সেইফহাউস থেকেই করা হয়। আর আরেকটি বিষয় হলো সময়। হুম গেমটিতে অগ্রসর হতে হলে কিংবা কোনো গেজেড ক্রয় বা আপগ্রেড করতে হলে দরকার “সময়” আর টাকা তো লাগবেই।
কারণ গেমটির কাহিনী অনুযায়ী দুনিয়াতে জুম্বি ভাইরাসের দশা এমনই যে পৃথিবীতে কোনো অস্ত্রের দোকান নেই যেখানে গিয়ে তুমি তড়িৎ কোনো অস্ত্র কিনে আনতে পারবে। এর বিনিময়ে তোমার রয়েছে একজন নিজস্ব অস্ত্রের মেকানিক। তাকে টাকা দিয়ে অস্ত্ বানাতে হয়। এতে সময় লাগে অনেক। আর নতুন অস্ত্রের নীল নকশা যদি তুমি বিভিন্ন লেভেল থেকে সংগ্রহ না করো তাহলে আর নতুন অস্ত্রের ব্যবহার করা যায় না।
একই ভাবে তোমার রয়েছে ডাক্তার বান্ধবী যে তোমার জন্য পেইনকিলার তৈরি করে দিবে টাকা নিয়ে, রয়েছে বোমারু যে তোমাকে বিভিন্ন বোম টোম জাতীয় গেডেজ বানিয়ে দিবে, রয়েছে নিগ্রো এক মিলিটারী বন্ধু যার কাছ থেকে মিলিটারী পাওয়ার কিনতে পারো গোল্ড দিয়ে। তেমন টাকা দিগুন, হেলথ দিগুণ ইত্যাদি। আরেকজন রয়েছে টেকনোলজিক্যাল বিজ্ঞানী। তিনি তোমাকে পরবর্তী লেভেলে বা পরবর্তী অঞ্চলে নিয়ে যাবে। এর জন্য তোমাকে তার কাছ থেকে টেকনো আপগ্রেড করাতে হবে। যা খুবই সময় সাপেক্ষ এবং টাকা বেশি লাগবে।
তবে গেমটিতে আপগ্রেড সিস্টেম এত তাই সময় সাপেক্ষ যে এইগুলো নিয়ে গেমটিতে আর ফ্রি-টু=প্লে গেম বলা যায় না। কারণ ওই সময় কমাতে গেলে তোমার চাই গোল্ড, আর এই গোল্ড রিয়েল ডলার দিয়ে কেনা লাগে।
গেমটিতে রয়েছে মজার মজার মুরগি আইটেম! যেমন মুরগি বোম! একটি মুরগির উপর ডাইনামাইট ফিট করা হয়, তারপর মুরগি টি জুম্বিদের মাঝে ছেড়ে দিলে তোমার বদলে জুম্বিরা মুরগির পিছে দৌড়াবে এবং একসময় বুমমমম!!
আরেকটি হচ্ছে মুরগি রকেট, মুরগি গুলি, মুরগি হেভি গান ইত্যাদি!! সবমিলিয়ে গেমটি তোমাদের কাছে ভালই লাগবে!
লগ ইন মেনু
সেইফ হাউস

ম্যাপ

প্রতিটি ক্যাম্পেইন মিশনগুলোকে আনলক করতে তোমার ২০ মিনিট করে অপেক্ষা করতে হবে

সিম্ফোনি W69Q 1GB র‌্যাম মোবাইলে হাই গ্রাফিক্সের অপশনই নেই

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন