ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

সোমবার, ৯ মার্চ, ২০১৫

শ্রবণের ক্ষতি ছাড়াই মিউজিক উপভোগ করুন


মধ্যবিত্ত এবং উচ্চ আয়ের দেশে তরুণদের মধ্যে শ্রবণ ক্ষতি কার্যত একটি মহামারী আকারে দেখা দিয়েছে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়, ১২ থেকে ৩৫ বছর বয়সী ১.১ বিলিয়ন মানুষ স্থায়ী শ্রবণের ক্ষতির ঝুঁকিতে রয়েছে। কেননা তারা ব্যক্তিগত অডিও ডিভাইস থেকে অনিরাপদ ভলিউমে মিউজিক শুনে থাকে।
স্মার্টফোনের বিস্তারের ফলে সংগীত শোনার অ্যাপগুলোতে সহজেই এক্সেস করা যায় এবং অধিকাংশ সময় এই ফোনগুলো ইয়ারবাড প্যাকেজ সহ প্রদান করে থাকে। আর এটি উচ্চ শ্রবণ ক্ষতি পরিসংখ্যানের সঙ্গে সমানুপাতিক।
এখানে স্থায়ী, গোলমাল-জনিত শ্রবন ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার জন্য কয়েকটি সহজ উপায় দেয়া হল-
সঠিক মাপের হেডফোন নিন
আজকাল বেশীরভাগ স্মার্টফোনের সাথে হেডফোন দিয়ে থাকে। আর সমস্যা হল ডিভাইসের সাথে দেয়া হেডফোনগুলো কানের পুরোপুরি মাপসই করে ডিজাইন করা হয়না ফলে চারপাশের নয়েজ যুক্ত হয়। তাই ফোন কেনার সময় অবশ্যই দেখে নিন যে সাথে দেয়া হেডফোনটি আপনার কানের সাথে সঠিক ভাবে ফিট হয় কিনা।
কানকে বিশ্রাম দিন
বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরুণদের স্মার্টফোনের মত ডিভাইসের প্রতিদিন শোনার একঘন্টা সময় সীমিত করার পরামর্শ দিয়েছে। ৬০ মিনিটের বেশী সময় ধরে ৮০ ডেসিবেলের শব্দ শোনা উচিত নয়। প্রসঙ্গত বলা যায়, ৮০ ডেসিবেল শব্দ শহরের ট্র্যাফিক কোলাহলের শব্দের সমান।
স্মার্টফোনের ভলিউম কমিয়ে শুনুন
সবসময় পুরো ভলিউমে শোনার দরকার নেই। আপনার কানের শ্রবন সীমা অনুযায়ী ভলিউম সমন্বয় করে নিন। কিছু স্মার্টফোন যেমন এইচটিসি এম৮ ব্যবহারকারীকে একটি সতর্কবার্তা দেখায়। স্ক্রিনশটে লেখা আসে 'Listening at high-volume for long period may damage your hearing'।
ইয়ারপ্লাগ ব্যবহার করুন
আপনি যদি হেডফোন ব্যবহারও করে থাকেন তবু বেশী কোলাহলের জায়গায় গেলে শ্রবণের সমস্যা হতে পারে। তাই নয়েজ এলাকায় গেলে ইয়ারপ্লাগ ব্যবহার করা উচিত। প্রিমিয়াম হেডফোন প্রস্তুতকারক ভি-মোডা, ফ্যাডারস ভি

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন