ই-মেইল এ আপডেট পেতে

We'll not spam mate! We promise.

শনিবার, ৭ মার্চ, ২০১৫

হ্যান্ডস-অন রিভিউঃ ওয়ালটন Primo D5


বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে স্বল্পমূল্যের স্মার্টফোন বরাবরই ক্রেতাদের প্রত্যাশা। ক্রেতাদের সেই প্রত্যাশা পূরণে সম্প্রতি দেশীয় স্মার্টফোন বাজারজাতকরণ প্রতিষ্ঠান ওয়ালটন বাজারে এনেছে তাদের প্রিমো ডি সিরিজের নতুন স্মার্টফোন Primo D5; মাত্র ৪,৭৯০ টাকা মূল্যের এই ফোনের অন্যতম উল্লেখযোগ্য দিক হলো এর আকর্ষণীয় ডিজাইন, এছাড়া সাম্প্রতিককালে বাজারে আসা ওয়ালটনের অন্যান্য ফোনের ন্যায় এই ফোনেও OTA বা Over The Air আপডেট সুবিধা দেওয়া হয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।
এসবের পাশাপাশি এই ফোনে রয়েছে নোটিফিকেশন লাইট সুবিধা। ডুয়েল সিম সুবিধাসম্পন্ন এই ফোনের আরেকটি উল্লেখযোগ্য দিক হলো এর উভয় সিম স্লটেই থ্রিজি সুবিধা উপভোগ করা যাবে।
Primo D5 review
বাজারে আসা নিত্যনতুন সব স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ পাঠকদের সামনে তুলে ধরার ধারাবাহিকতায় ওয়ালটনের এন্ট্রি লেভেলের স্মার্টফোন Primo D5 এর ডিজাইন, ব্যাটারী ব্যাকআপ, বেঞ্চমার্ক স্কোর, ক্যামেরা পারফরম্যান্স প্রভৃতির বিশ্লেষণধর্মী তথ্য পাঠকদের জানাতেই আজ থাকছে Walton Primo D5 এর Exclusive Hands-on Review
প্রিয় পাঠক, চলুন তাহলে একনজরে Primo D5 এর উল্লেখযোগ্য ফিচারসমূহ দেখে নেওয়া যাক -
  • অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
  • ৪ ইঞ্চির ডিসপ্লে
  • ১ গিগাহার্টজ গতির ডুয়েল কোর প্রসেসর
  • ৫১২ মেগাবাইটের র‍্যাম
  • মালি ৪০০ জিপিউ
  • ২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা
  • ভিজিএ ফ্রন্ট ক্যামেরা
  • ৪ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী
  • ডুয়েল সিম
  • ১,৪০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী
Primo D5 Specs
এবারে তাহলে বিস্তারিত রিভিউয়ের দিকে যাওয়া যাক-
আনবক্সিং:
Primo D5 স্মার্টফোনটির বক্সে যা যা রয়েছে –
  • হ্যান্ডসেট
  • ব্যাটারী
  • চার্জার অ্যাডাপ্টার
  • ডাটা ক্যাবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়ারেন্টি কার্ড
Primo D5 unboxing
অপারেটিং সিস্টেমঃ
Primo D5 ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে।
Primo D5 review OS
বিল্ড কোয়ালিটি ও ডিজাইনঃ 
প্রিমো ডি-৫ স্মার্টফোনটি বেশ আকর্ষণীয় ডিজাইনের। এই ফোনের উপরের অংশে রয়েছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট ও ইউএসবি ২.০ পোর্ট । এছাড়া ফোনটির একপার্শ্বের অংশে রয়েছে ভলিউম কী আর অপর পার্শ্বে পাওয়ার কী।
Primo D5 hands-on review
১২৫ মিলিমিটার উচ্চতার এই ফোনটি প্রস্থে ৬৩.৯ মিলিমিটার আর এর পুরুত্ব ৯.৯ মিলিমিটার। বেশ হালকা গড়নের এই ফোনের ওজন মাত্র ১২১ গ্রাম (ব্যাটারীসহ) ।
Primo D5 hands-on review
প্রিমো ডি-৫ স্মার্টফোনটির পেছনের দিকে উপরের অংশে আছে রিয়ার ক্যামেরার লেন্স ও ফ্ল্যাশলাইট আর নিচের দিকে রয়েছে স্পীকার। এছাড়া সম্মুখভাগে ফ্রন্ট ক্যামেরা, সেন্সর, স্পীকার প্রভৃতি তো রয়েছেই। এর পাশাপাশি এই ফোনে হোম/মেনু, অপশন ও ব্যাক – এই তিনটি বাটন রয়েছে ।
Primo D5 review
ডিসপ্লেঃ 
এই ফোনে ৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, আর এর ডিসপ্লের রেজ্যুলেশন হলো ৪৮০x৮০০ পিক্সেলের।
Primo D5 Display
ইউজার ইন্টারফেসঃ 
ওয়ালটনের Primo D5 ফোনটিতে অ্যান্ড্রয়েডের আপডেটেড সংস্করণ অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহৃত হয়েছে। এর ইউজার ইন্টারফেস অন্যান্য সাধারণ কিটক্যাটচালিত ডিভাইসের মতোই।
নোটিফিকেশন বারঃ
Primo D5 Notification Bar
হোমস্ক্রীনঃ
Primo D5 Home screen
অ্যাপ ড্রয়ারঃ
Primo D5 App Drawer
সিপিউঃ 
সিপিউ হিসেবে এই ফোনে রয়েছে ১ গিগাহার্টজ গতির ডুয়েলকোর প্রসেসর, তবে প্রসেসর ডুয়েলকোর হলেও স্বল্পবাজেটের এই ফোনে মাল্টিটাস্কিং, টুকটাক গেমিং প্রভৃতি স্মুথলি করা যায়।
চিপসেটঃ
স্বল্পমূল্যের স্মার্টফোনসমূহে সাধারণত মিডিয়াটেক চিপসেট ব্যবহার করা হয়ে থাকে, ব্যতিক্রম ঘটেনি Walton Primo D5 এর ক্ষেত্রেও। এই ফোনে মিডিয়াটেকের MT6572 চিপসেট ব্যবহৃত হয়েছে ।
Primo D5 Chipset
জিপিউঃ 
ওয়ালটন তাদের এই ফোনে মালি-৪০০ জিপিউ ব্যবহার করেছে। মূল্য বিবেচনায় এই ফোনের গ্রাফিক্স কোয়ালিটি কিংবা গেমিং পারফরম্যান্স মন্দ নয়।
Primo F5 review GPU
মেমোরীঃ 
Primo D5 স্মার্টফোনটিতে মাত্র ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরী দেওয়া হয়েছে, যার মধ্যে প্রায় ২.২১ গিগাবাইট ব্যবহারযোগ্য। তবে এতে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহার করে এর ধারণক্ষমতা বাড়িয়ে নেওয়া যাবে।
Primo D5 review Memory
Primo D5 review Memory Storage
র‍্যামঃ
এই ফোনে মাত্র ৫১২ মেগাবাইটের র‍্যাম ব্যবহার করা হয়েছে, যার মধ্যে প্রায় ৪৬৬ মেগাবাইট ব্যবহারযোগ্য। এতে উল্লেখযোগ্য সংখ্যক অ্যাপস ইন্সটল করার পর র‍্যামের প্রায় ১৯৫ মেগাবাইট ফাঁকা ছিলো।
Primo D5 hands-on review RAM
ক্যামেরাঃ 
Primo D5 স্মার্টফোনটিতে রয়েছে ২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।
দেখুন ক্যামেরা সেটিংস এর স্ক্রীনশট –
Primo D5 Camera Review
দেখুন এই ফোনের ক্যামেরায় তোলা ছবিঃ
Primo D5 review Camera Sample
এছাড়া ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ভিজিএ ফ্রন্ট ক্যামেরা।
মাল্টিমিডিয়াঃ 
Primo D5 এ রয়েছে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক। এর সাথে যে হেডফোনটি দেওয়া হয় তার সাউন্ড কোয়ালিটি মোটামুটি মানের, এর অডিও সাউন্ড কোয়ালিটি সন্তোষজনক।
Primo D5 audio review
এই ফোনে ৭২০ পি এইচডি ভিডিও কোন ধরণের ল্যাগ ছাড়াই চলেছে।
Primo D5 video review
গেমিং পারফরম্যান্সঃ 
স্বল্পবাজেটের এই ফোনটি সাধারণ গেমিংয়ের জন্য মন্দ নয়। ডুয়েলকোর প্রসেসরসমৃদ্ধ এই ফোনে বিভিন্ন ধরণের গেম বেশ স্মুথলি খেলা যায়, তবে এর র‍্যাম মাত্র ৫১২ মেগাবাইট হওয়ায় এইচডি গেম খেলতে খানিকটা অসুবিধার সম্মুখীন হতে হয়। তবে স্বল্পর‍্যামবিশিষ্ট এই ফোনে টেম্পল রান ওজেড, রিয়াল ক্রিকেট, টেম্পল রান ২ প্রভৃতি জনপ্রিয় গেম কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলা গেছে।
Primo D5 Gaming Review
কানেক্টিভিটিঃ 
এই ফোনে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই, ওয়্যারলেস হটস্পট প্রভৃতি কানেক্টিভিটি সুবিধা রয়েছে। এছাড়া জিপিএস নেভিগেশন সুবিধাতো রয়েছেই।
সিমঃ 
ওয়ালটনের অধিকাংশ স্মার্টফোনের ন্যায় প্রিমো ডি-৫ এ-ও রয়েছে ২টি সিম ব্যবহারের সুবিধা। আর হ্যাঁ, এর উভয় সিমেই কিন্তু থ্রিজি সুবিধা উপভোগ করা যায়।
ব্যাটারীঃ 
৪ ইঞ্চি ডিসপ্লে সংবলিত Primo D5 এ ১,৪০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এর ব্যাটারী ব্যাকআপ বেশ ভালোই। একবার ফুল চার্জ দিলে টানা ৫-৬ ঘন্টা ইন্টারনেট ব্রাউজ করা যায়। এছাড়া একবার ফুল চার্জে টানা প্রায় ৬ ঘন্টা এইচডি ভিডিও উপভোগ করা যায়।
বেঞ্চমার্কঃ 
কোন ডিভাইসের সক্ষমতা যাচাইয়ের জন্য সাধারণত বেঞ্চমার্ক স্কোর যাচাই করা হয়ে থাকে। Primo D5 এর বেঞ্চমার্ক স্কোর যাচাইয়ের জন্য বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেছে নেওয়া হয়েছিলো। AnTuTu তে এর স্কোর এসেছে ১০,৫২৭ ।
Primo D5 review Antutu Benchmark Score
বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark এ Primo D5 এর স্কোর এসেছে ৪৫.১
Primo D5 hands-on review Nenamark Score
স্পেশাল ফিচারঃ 
এই ফোনে স্পেশাল ফিচার হিসেবে রয়েছে নোটিফিকেশন লাইট, এন্টি-থেফট প্রভৃতি নানা আকর্ষণীয় সুবিধা।
Primo D5 Special Features
Primo D5 Special Features 2
OTA আপডেট সুবিধাঃ
এই ফোনে OTA বা Over The Air আপডেট সুবিধা রয়েছে, যার ফলে পিসির সাথে সংযুক্ত করা ছাড়াই এর সফটওয়্যার আপডেট করা যাবে।
Primo D5 OTA Update
মূল্যঃ 
ক্রেতাদের সাধ্যের কথা বিবেচনা করে আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার সব ফিচারসংবলিত এন্ট্রি লেভেলের স্মার্টফোন Primo D5 এর মূল্য ৪,৭৯০ টাকা নির্ধারণ করেছে ওয়ালটন কর্তৃপক্ষ।
Primo D5 এর ভালো লাগার দিকসমূহঃ
  • আকর্ষণীয় ডিজাইন
  • নোটিফিকেশন লাইট, এন্টি-থেফট সুবিধা
  • Over The Air আপডেট সুবিধা
Primo D5 এর সীমাবদ্ধতাঃ 
স্বল্প বাজেটের এই ফোনটির উল্লেখযোগ্য তেমন কোন সীমাবদ্ধতা চোখে পড়েনি।
Primo D5 hands-on review
চূড়ান্ত সিদ্ধান্তঃ
যারা স্বল্পমূল্যে প্রয়োজনীয় নানা ফিচার সংবলিত স্মার্টফোন কিনতে চান, সেই সাথে চান আকর্ষণীয় ডিজাইন ও হালকা গড়ন, তাদের জন্য ওয়ালটনের এই ফোন থাকতে পারে পছন্দের শীর্ষ তালিকায়।
Primo D5 awesome
দেশীয় ক্রেতাদের হাতে সুলভ মূল্যে অপেক্ষাকৃত মানসম্পন্ন স্মার্টফোন তুলে দেওয়ার লক্ষ্যে যেসব প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে ওয়ালটন তাদের মধ্যে অগ্রগণ্য। ভবিষ্যতে আরও উন্নত কনফিগারেশনের স্মার্টফোন সুলভমূল্যে বাজারে আনবে ওয়ালটন – এমনটাই প্রত্যাশা।
প্রিয় পাঠক, আজ তাহলে এপর্যন্তই। Primo D5 সম্পর্কে আপনাদের মূল্যবান প্রশ্ন কিংবা মন্তব্য লিখুন কমেন্টে। নতুন কোন স্মার্টফোনের হ্যান্ডস-অন রিভিউ নিয়ে আবারও দেখা হবে আপনাদের সাথে। সবাই ভালো থাকুন আর থাকুন প্রিয়টেকের সাথে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন